Screenshot 20221208 220740 Google

Image : https://m.economics.com

অর্থনৈতিক টানাপোড়েনের জের : বাড়ছে ঋণের কিস্তি

বিশ্ব অর্থনীতিতে সংকট বহাল থাকা এবং মূল্যবৃদ্ধিকে সহনসীমার মধ্যে নামানোর যুক্তিতে ফের ৩৫ বেসিস পয়েন্ট সুদ বাড়ালো রিজার্ভ ব্যাঙ্ক । ফলে গৃহঋণ শোধের মাসিক কিস্তি আরো বাড়তে চলেছে সাধারণ মানুষের জন্য । বুধবার ঋণ নীতি ঘোষণায় ভবিষ্যতে আরও সুদ বা রেপো রেট (যে সুদে ব্যাংক গুলিকে ধার দেয় আরবিআই) বাড়ানোর ইঙ্গিত জিইয়ে রেখেছে শীর্ষ ব্যাঙ্ক। রেপো বাড়লে শুধুমাত্র গৃহঋণই নয় অন্যান্য ঋণেও সুদ বাড়াতে পারে ব্যাঙ্কগুলি তার উপরে এই কিস্তি বা ইএমআই বৃদ্ধির ধাক্কা যে এখানেই শেষ নাও হতে পারে তা স্পষ্ট হয়েছে বুধবার।

ভারত চড়া মূল্য বৃদ্ধির জমানা পিছনে ফেলে এলেও বর্তমানে মূল্যবৃদ্ধিকে বাগে আনতে মে মাস থেকে প্রায় ৫ দফায় ২২৫ বেসিস পয়েন্ট সুদ বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। আর্থিক বিশেষজ্ঞ অনির্বাণ দত্ত বলছেন , ব্যাঙ্ক ও আর্থিক সংস্থাগুলি দফায় দফায় সুদ বাড়ানোর ফলে সাধারণ মানুষের ক্ষেত্রে ইএমআই এর বোঝা অনেকখানি বেড়েছে। ফলে ৮.৫৫% থেকে ৩৫ বেসিস পয়েন্ট অর্থাৎ ৮.৯০% সুদ বাড়ার ফলে সাধারণ মধ্যবিত্তদের একাংশের সব দিক থেকেই প্রায় নাজেহাল অবস্থা। সমস্ত প্রয়োজনীয় জিনিসের বাজার মূল্য বাড়ার ফলে এবং ইএমআই এর সুদ বৃদ্ধির ফলে সাধারণ মানুষের জীবন ধারণ করা প্রায় দুশ্চিন্তার কারণ হয়ে উঠছে ।

সুদ আরো বাড়তে পারে কি ? এই নিয়ে প্রশ্ন উঠতে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন , “মূল্য বৃদ্ধির ক্ষেত্রে সবথেকে খারাপ দিন আমরা পেরিয়ে এসেছি । আশা করি এবার তার হার কিছুটা কমবে তবে মূল্য বৃদ্ধির বিরুদ্ধে যুদ্ধ এখনো শেষ হয়নি ।” সংশ্লিষ্ট মহলের মতে সুদ না কমানোর রাস্তাতেই রয়েছে আরবিআই । গভর্নরের মন্তব্যে সুদ আরো বাড়ানোর সম্ভাবনা স্পষ্ট ।  গভর্নর আরো জানান ভারতীয় অর্থনীতি চাঙ্গা থাকলেও রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ ও বিশ্বজুড়ে অর্থনীতির স্লথ গতিই সমস্যার মূল কারণ । তবে একাংশের মতে ভারতে সুদের হার কমানোর দিন খুব শীঘ্রই আসছে, শুধুমাত্র মূল্যবৃদ্ধিই নয়, ভারতের সুদ নির্ভর করবে আমেরিকার সুদের হারের উপরেও । তবে চলতি অর্থবর্ষে ইউবিএস ইন্ডিয়ার অর্থনীতিবিদ তন্ভি গুপ্তা জৈন-এর মতে ঋণ নীতিতে সুদ আরও ২৫ বেসিস পয়েন্ট বাড়তে পারে।

Sounds Interesting? Share it now!

You May Also Like

👋Hello!

Guest User

 Terms of use | Privacy | Developer

Follow us on:

Notifications

Hi Guest User, here you'll get notifications about New Updates, Announcements & more...

Mobile Marketing Pana

Become A Social Media Manager!

LinkedIn reported that social media managers are the third most in-demand marketing position by posting volume in 2022. Learn, study & Acquire Practical Experience as a Social Media Manager & Get a Free Certificate!

Create✨

Oops...Sorry !

You have to Login to start creating on Youthesta.

Don’t have an account? Register Now

Not from Behala College but still Interested? Request