হিন্দুস্থান মোটরস অর্থাৎ এশিয়ার দ্বিতীয় এবং ভারতের প্রথম গাড়ি নির্মাতা। সেই হিন্দুস্থান মোটরস কি রাজ্যের উত্তরপাড়ায় ফের তাদের কারখানা খুলতে পারবে? এই নিয়ে চলছে জোড় গুঞ্জন, বিড়লা গোষ্ঠীর এই গাড়ি সংস্থাটি নিয়ে।
সূত্রের খবর, ২০১৪ সালে বন্ধ হয়েছিল এই কারখানাটি। প্রধানত কিছু জমি নিয়ে ইউরোপের এক সংস্থার সঙ্গে জোট বেঁধে সেখানে বৈদ্যুতিন গাড়ি তৈরির লক্ষ্য নিয়েছে এইচএম। তাই আগামী চার- পাঁচ মাস খুবই গুরুত্বপূর্ণ। এই পরিকল্পনা সম্পর্কে খুঁটিনাটি খতিয়ে দেখা হচ্ছে এবং তা সফল হলে, পরে জানুয়ারী-মার্চে সংস্থা দু’টির চূড়ান্ত চুক্তি হতে পারে বলে খবর।
বুধবার সংস্থার ডিরেক্টর উত্তম বসু বলেন, বৈদ্যুতিন গাড়িই এখন ভবিষ্যৎ। ২০১৮ সাল থেকে উত্তরপাড়ার কারখানায় এই গাড়ীটি তৈরীর পরিকল্পনা চলছিলো। কিন্তু করোনা-সহ নানা কারণে উদ্যোগ এগোয়নি। তবে ইউরোপীয় সংস্থাটির সঙ্গে কথাবার্তা শুরু হয়েছে এই বছর। উত্তম বাবু আরও জানান, তারা দুই- চার চাকার বৈদ্যুতিন গাড়ি তৈরি করার পরিকল্পনায় প্রথমে দুই চাকার গাড়ি তৈরি করবেন এবং পরে চার চাকা তৈরির লক্ষ্যে এগোবে।
গত শতকের ৫০-এর দশকে ব্রিটিশ মডেল ‘মরিস অক্সফোর্ড-এর আদলে অ্যাম্বাস্যাডর তৈরি শুরু করেছিল এইচএম।কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তি উদ্ভাবনের অভাব-এর ফলে এবং বিদেশী গাড়ি সংস্থার উপস্থিতিতে, প্রতিযোগিতায় পিছিয়ে পরে সংস্থাটি । আশির দশকে বছরে ২৪,০০০ অ্যাম্বাসেডর বিক্রি হলেও ২০১৩-১৪ সালে তা নামে ২৫০০-তে। মাসে ১৫০০টি গাড়ি তৈরিতে সক্ষম কারখানাটি বন্ধ হওয়ার সময় তৈরি হয়েছিল মাত্র ১৫০টি। এইচএম জানায়, বছর পাঁচেক আগে পিএসএ গোষ্ঠীকে ৮০ কোটি টাকায় কিনেছে অ্যাম্বাসেডর ব্র্যান্ড।