ন্যাশনাল হাই স্পিড রেলওয়ে কর্পোরেশন লিমিটেড (এনএইচএসআরসিএল) মুম্বাই-আহমেদাবাদ হাই স্পিড রেল করিডরের জন্য 21-কিমি-লম্বা টানেল নির্মাণের জন্য বিড আমন্ত্রণ জানিয়েছে, যার মধ্যে সাত কিলোমিটার সমুদ্রের নীচে থাকবে।
মহরাষ্ট্রে সরকার পরিবর্তনের পরে করিডোরের কাজ গতি পেয়েছে, টেন্ডারগুলি, যা আগে ভাসানো এবং প্রত্যাহার করা হয়েছিল, আবার পুনর্নবীকরণ করা হচ্ছে, সূত্র জানিয়েছে। প্রকল্পের হাইলাইট বিবেচনা করে, বান্দ্রা-কুরলা কমপ্লেক্সে ভূগর্ভস্থ স্টেশন এবং মহারাষ্ট্রের থানে জেলার শিলফাটার মধ্যে টানেলটি তৈরি করা হবে। টেন্ডার নথি অনুসারে টানেল বোরিং মেশিন এবং নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথড (NATM) ব্যবহার করে টানেলটি তৈরি করা হবে।
থানে ক্রিকের সাত কিলোমিটার সমুদ্রের নীচের টানেলটিই হবে দেশের প্রথম তলদেশের টানেল। গত বছরের নভেম্বরে, NHSRCL প্রকল্পটির জন্য ভূগর্ভস্থ টানেলিং কাজের জন্য দরপত্র আহ্বান করেছিল। কিন্তু কর্মকর্তারা “প্রশাসনিক কারণ” উল্লেখ করে এ বছর তা বাতিল করা হয়েছে। 2019 সালে, NHSRCL প্রথমে এই প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করেছিল কিন্তু কোনো দরদাতাকে আকৃষ্ট করেনি। এটি আবার 2021 সালের নভেম্বরে দরপত্র প্রেরণ করে। বান্দ্রা-কুরলা কমপ্লেক্স সহ মহারাষ্ট্রে প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ পূর্ববর্তী রাজ্য সরকারের আমলে একটি উত্তেজনাপূর্ণ সমস্যা ছিল,