1678282411 Hs

Higher Secondary Examination // Anandabazar

শিক্ষকদের জন্য খাতা দেখার পারিশ্রমিক বৃদ্ধি: সিদ্ধান্ত উচ্চশিক্ষা সংসদের

Post Score: NA/5
Topic & Research
NA/5
Creativity & Uniqueness
NA/5
Timeliness & Social Impact
NA/5
Score available after assessment. Please check back later.

উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার পারিশ্রমিক এবং টিএ বাড়িয়ে দিল রাজ্য সরকার নিয়ন্ত্রণাধীন উচ্চশিক্ষা সংসদ। দীর্ঘ দিন ধরেই শিক্ষকেরা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের খাতা দেখার পারিশ্রমিক বৃদ্ধির দাবি জানাচ্ছিলেন। এক বিজ্ঞপ্তি অনুযায়ী বলা হয়েছে, প্রধান পরীক্ষক, পরীক্ষক, নম্বর পরীক্ষক (স্ক্রুটিনিয়ার) ও কোঅর্ডিনেটরের পারিশ্রমিক ও পরিবহণ খরচ দেওয়া হবে।

স্ক্রুটিনির জন্য খাতা পিছু ১ টাকা করে দেওয়া হবে। আগে এই বাবদে দেওয়া হত খাতা পিছু দেড় টাকা। উচ্চমাধ্যমিকের শিবির কো-অর্ডিনেটরদের টিএ বিল বাবদ দেওয়া হবে ১০০ টাকা। আগে এই বাবদ দেওয়া হত ৫০ টাকা করে। ফলপ্রকাশের পর যদি কোনও পরীক্ষার্থী নম্বরে সন্তুষ্ট না হয়ে রিভিউ বা স্ক্রুটিনি করাতে চান, সে ক্ষেত্রেও খাতা পিছু দেওয়া হবে ৬ টাকা করে। আগে এটাও টাকা ছিল। এবার থেকে প্রধান পরীক্ষকেরা টিএ বাবদ ২৫০ টাকা করে পাবেন। আগে এই বরাদ্দ ছিল ২০০ টাকা। দূরত্ব বিচার করে পরীক্ষক ও স্ক্রুটিনিয়ারদেরও টিএ দেওয়া হবে। সে ক্ষেত্রে ৫০ থেকে ১৫০ টাকা পর্যন্ত দেওয়া হবে। এ ছাড়াও শিবির কো-অর্ডিনেটরদের জন্য ২০০০ টাকা বরাদ্দ হয়েছে। আগে তা ছিল ১৫০০ টাকা।

তবে মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার ক্ষেত্রে যে পরিমাণে পারিশ্রমিক বা পরিবহণ ভাতা বাড়ানো হয়েছে, সেই হারে উচ্চমাধ্যমিকের খাতা দেখার খরচ বাড়েনি। আগামী ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৭ মার্চ।

Sounds Interesting? Share it now!

You May Also Like

Create✨

Oops...Sorry !

You have to Login to start creating on Youthesta.

Don’t have an account? Register Now

Not from Behala College but still Interested? Request