1670327212 Facebook Google

Image : The Daily Inqliab

সংবাদের নায্যমূল্য দেওয়ার ক্ষেত্রে বাদ যাবে না google,Meta র মত বড় কোম্পানিরাও

Post Score: NA/5
Topic & Research
NA/5
Creativity & Uniqueness
NA/5
Timeliness & Social Impact
NA/5
Score available after assessment. Please check back later.

এবার থেকে গুগল, মেটার কাছ থেকে সংবাদ প্রচারের জন্য আলাদা ভাবে টাকা নেওয়া হবে ,জানালো নিউজিল্যান্ড সরকার।

ডিজিটাল সংবাদ প্রচারের প্রধান মাধ্যম হল google,Meta বা facebook। আর এই খবরসম্পর্কিত পোস্ট ,ছবি , ভিডিও,লিংক অত্যন্ত গুরুত্ব পূর্ণ।সেই পোস্ট গুলি তে বিজ্ঞাপন বসিয়ে এই বড়ো প্ল্যাটফর্ম গুলি অনেকবেশী রোজগার করছে। যার ফলে বিশেষকরে ছোট সংবাদ মাধ্যম গুলির সেরকম আয় হয় না তার জন্যই নিউজিল্যান্ড সরকার এর এই উদ্যোগ ।

নিজিল্যান্ড সম্প্রচারক মন্ত্রী উইলি জ্যাকসন জানিয়েছেন – নিউজিল্যান্ডের কোন সংবাদ মাধ্যমের কনটেন্ট যদি কোনো ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করা হয় তাহলে ৩০ থেকে ৫০ মিলিয়ন মার্কিন ডলার তাকে চার্জ দিতে হবে এই আইনটি অস্ট্রেলিয়া ও কানাডায় প্রচলিত হওয়া আইনের প্রতিরূপ হবে।ইতিমধ্যে অস্ট্রেলিয়ার সংবাদ সংস্থাগুলির সঙ্গে এই বড় প্ল্যাটফর্ম গুলি ৩০ টির ও বেশি চুক্তির দ্বারা সংবাদের নায্য দাম দেওয়ার জন্য বাধ্য করা হয়েছে।

চলতি বছরের জুলাইতে আইটি এবং ইলেকট্রনিক্স প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর ও ভারতে এই ধরনের আইন এর প্রবর্তনের কথা ভাবছেন। তবে এই আইনটি ভারতে কবে থেকে কার্যকরী হবে সেই সম্পর্কে এখনও অব্দি সেরকম কিছু জানা যায়নি,তবে কেন্দ্রীয় সরকার এই বিষয়ে কোনো ঘোষণা করলে এটার সম্পর্কে বিস্তারিত ঘটনা সম্পর্কে জানতে পারবে সাধারণ মানুষ।

 

 

Sounds Interesting? Share it now!

You May Also Like

Create✨

Oops...Sorry !

You have to Login to start creating on Youthesta.

Don’t have an account? Register Now

Not from Behala College but still Interested? Request