sunak-rishi-pm-image

Image : Twitter/ Rishi Sunak

বাণিজ্যিক জটিলতার সমাধান ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের হাত ধরেই

Post Score: NA/5
Topic & Research
NA/5
Creativity & Uniqueness
NA/5
Timeliness & Social Impact
NA/5
Score available after assessment. Please check back later.

২০২০ সালে ইউরোপ ইউনিয়ন সংগঠন থেকে ব্রিটেনের বাহির হওয়ার পর(ব্রেক্সিট) থেকে নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে যে বাণিজ্যিক জটিলতা সৃষ্টি হয়েছিলো তা অবশেষে কাটতে চলেছে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের হাত ধরেই। নতুন চুক্তির মাধ্যমে এই জটিলতা কাটতে চলেছে।

সম্প্রতি, উইনসরে ইউরোপ ইউনিয়ন সংগঠনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লেয়েনের সঙ্গে একটি নতুন চুক্তি সাক্ষর করেছেন যার সরকারি নাম ‘উইনসর ফ্রেমওয়ার্ক’। ব্রেক্সিটের পর থেকে ব্রিটেন থেকে আয়ারল্যান্ডে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রবের আমদানির পরিমাণ প্রায় একেবারেই কমে গিয়েছিল ফলে সেখানকার মানুষ যে সমস্যার মুখে পড়েছিল সেই সমস্যা থেকে রক্ষার জন্য এই চুক্তি। যদিও এর আগে ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন এই সমস্যার জন্য “নর্দান প্রোটোকল” নামে একটি চুক্তি তৈরি করেছিলেন কিন্তু বাস্তবায়ন হয়ে উঠতে পারেনি।

ঋষি সুনাক সেই চুক্তি পুরোপুরি বাতিল করে সমাধানের পথ হিসেবে নতুন চুক্তি সাক্ষর করেছেন। এই চুক্তির ফলে ব্রিটেন ও ইউরোপ ইউনিয়নের মধ্যে যে দন্দের সম্পর্ক তৈরি হয়েছিলো তা কিছুটা ঠিক হবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। ইতিমধ্যে ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টি ও স্কটিশ ন্যাশনাল পার্টির নেতাদের এই চুক্তিতে সমর্থনের জন্য রাজি করিয়ে ফেলেছেন ঋষি সুনাক। তবে এই জটিলতার জন্য যে প্রধানমন্ত্রী টেরেসা মে-কে পদ ছাড়তে হয়েছিলো তিনিও এই চুক্তিকে স্বাগত জানিয়েছেন। নর্দান আয়ারল্যান্ডের রাজনৈতিক দল সিন ফেনও ইতিমধ্যে এই চুক্তিকে স্বাগত জানিয়েছেন। এখন তার একমাত্র লক্ষ্য ও চ্যালেঞ্জ হল নর্দান আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির সমর্থন পাওয়া।

Sounds Interesting? Share it now!

You May Also Like

Create✨

Oops...Sorry !

You have to Login to start creating on Youthesta.

Don’t have an account? Register Now

Not from Behala College but still Interested? Request