Screenshot 20221206 223034 Chrome

Zee news / http://zeenews.india.com/

স্বাস্থ্যই সম্পদ : আজিম প্রেমজির উদ্যোগে স্বাস্থ্য ক্ষেত্রে আশার আলো

Post Score: NA/5
Topic & Research
NA/5
Creativity & Uniqueness
NA/5
Timeliness & Social Impact
NA/5
Score available after assessment. Please check back later.

স্বাস্থ্যপরিসেবা থেকে বঞ্চিত অনগ্রসর ও দারিদ্র সীমার নিচে থাকা মানুষদের জন্য দেশের বিভিন্ন প্রান্তিক অঞ্চলে শিল্পপতি আজিম প্রেমজির উদ্যোগে এবং আজিম প্রেমজি ফাউন্ডেশনের পরিচালনায় গড়ে উঠতে চলেছে স্বাস্থ্য কেন্দ্র ।

প্রসঙ্গত,সরকারি স্কুলের পঠন-পাঠনের উন্নতির দিকে নজর রাখতে এবং উন্নয়নের স্বার্থে তৈরি হয়েছিল আজিম প্রেমজি ফাউন্ডেশন , এবার তার হাত ধরেই সমস্ত প্রান্তিক অঞ্চলে থাকা মানুষদের স্বাস্থ্য সচেতন এবং স্বাস্থ্যপরিসেবা নিশ্চিত করার উদ্দেশ্যে তৈরি হতে চলেছে এই স্বাস্থ্য কেন্দ্রগুলি ।

সূত্র অনুযায়ী এটি একটি দীর্ঘমেয়াদী প্রকল্প , যার প্রাথমিক ধাপে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হবে এবং পরবর্তীকালে এই স্বাস্থ্য কেন্দ্রগুলি পরিণত হবে বিভিন্ন মাল্টি স্পেশালিটি হসপিটালে । পরবর্তীকাল মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং স্বাস্থ্য গবেষণা সেন্টার তৈরি করার ভাবনাও এর সাথে গ্রহণ করা হয়েছে । আজিম প্রেমজি ফাউন্ডেশনের এক শীর্ষ কর্তা জানিয়েছেন , দেশের বিভিন্ন প্রান্তে এখনো ঠিকমতো স্বাস্থ্য পরিষেবা পৌঁছায় না , তা মাথায় রেখে যাতে কেউ স্বাস্থ্য পরিষেবা থেকে বঞ্চিত না হয় এবং উপযুক্ত চিকিৎসার মাধ্যমে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করতে পারেন তা নিশ্চিত করাই হল এই প্রকল্পের মূল উদ্দেশ্য । বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান এবং স্বেচ্ছাসেবী সংস্থাগুলির সাথে সহযোগে এই কাজ করা হবে। পরবর্তীকালে এই প্রকল্পকে একটি বৃহত্তর রূপ দেওয়ার ভাবনাও প্রকাশ করেছেন তিনি ।

মূলত স্বাস্থ্য পরিষেবাতে যাতে কোন ফাঁক না থাকে তার দিকে নজর দেওয়ার সাথে সাথে করোনা অতিমারির সময় স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়ার কারণে অনেক মানুষ বিনা চিকিৎসায় প্রাণ হারায় । সেই কথা মাথায় রেখে যাতে সুস্বাস্থ্য পরিকাঠামো এবং পরিষেবা যাতে সমস্ত মানুষের কাছে পৌঁছে যায় তারই উদ্দেশ্যে এই পরিকল্পনা স্বাস্থ্য খাতে এক নতুন আশার আলো দেখাচ্ছে ।

Sounds Interesting? Share it now!

You May Also Like

Create✨

Oops...Sorry !

You have to Login to start creating on Youthesta.

Don’t have an account? Register Now

Not from Behala College but still Interested? Request